আসসালামু আলাইকুম। ফ্রী টিউন্স ২৪ ডট কম এ আপনাকে স্বাগতম। কেমন আছেন বন্ধুরা…? আশা করি ভালো আছেন…! আমিও আপনাদের দোয়ায় ভালো আছি। আপনাদের শুভ কামনা করে শুরু করছি আজকের ট্রিক। বর্তমানে আমাদের দেশের প্রায় অধিকাংশ লোক কম্পিউটার ব্যবহার করে কিন্তু নিজের কম্পিউটার অপারেটিং সিস্টেম নষ্ট বা Windows নষ্ট হয়ে গেলে নিজেরা Windows Setup করতে পারে না । তখন হয় তো কোন বন্ধুর নিকটে নিয়ে অথবা কোন সার্ভিস সেন্টারে নিয়ে গিয়ে অর্থ ব্যয় করে কম্পিউটার সার্ভিস করায়। এই ট্রিকটির ব্যবহার করে আপনি আপনার নিজের কম্পিউটার বা আপনার বন্ধুর কম্পিউটার নিজেই সেটাপ করতে পারবেন। কোন অর্থ ব্যয় না করেই । তো চলুন শুরু করা যাক।

প্রথমেই আপনি বাজার থেকে একটি Windows 7 ক্রয় করুন। এরপর আপনার কম্পিউটার বুটেবল আছে কিনা তা চেক করুন। চেক করার জন্য আপনার কম্পিউটার এর Power বাটন চাপুন। তারপর আপনার কনপিউটারের ডিভিডি ওপেন করে আপনার কেনা windows 7  DVD টি Close করুন। এখন কম্পিউটার Restart দিন। যদি আপনার কম্পিউটার এর ১ম বুট ডিভিডি করা থাকে তাহলে কম্পিউটার এর বাম পাশে উপরের দিকে (Press any key to boot from DVD) এরকম লেখা থাকবে। এরপর Enter অথবা space বাটন ক্লিক করলেই windows setup নিতে শুরু করবে। আর যদি আপনার কম্পিউটার বুটেবল করা না থাকে সেইক্ষেত্রে আপনি আপনার কম্পিউটার Restart করার পর যখন মাদারবোর্ডের লেখা স্ক্রিনে প্রদর্শিত হয় তখন কিবোর্ড থেকে Delete, F2, অথবা F9 বাটন চাপুন । এরপর BIOS options থেকে ১ম বুট ডিভিডি এবং ২য় বুট হার্ডডিক্স সিলেক্ট করুন। তারপর কিবোর্ড থেকে F10 বাটন চেপে সেভ করুন। তারপর পুনরায় আপনার কম্পিউটার Restart দিন। এখন দেখুন (Press any key to boot from DVD) এরকম লেখা আসবে। এরপর Enter অথবা space বাটন ক্লিক করলেই windows setup নিতে শুরু করবে। নিচের চিত্রের মতো।

 

 

এবার লোডিং শেষ হলেই নিচের মতো এই রকম Splash স্ক্রিন আসবে।

 

 

এরপর Language to install এ English, Time and Currency Formet এ English(United States) এবং Keyboard or input method এ US নির্বাচন করে Next বাটনে ক্লিক করুন।

 

 

এরপর Install Now বাটন এ ক্লিক করুন।

 

 

এরপর I accept the license terms এর বামপাশে খালি মার্ক করা বক্সে টিক দিন। এরপর Next বাটন এ ক্লিক করুন। নিচের মতো।

 

 

এরপর যে পপ আপ আসবে তাতে দুটি অপশন পাবেন। তা হলো Upgrade এবং Custom(Advanced) । ১ম টা হলো যদি আপনি আপনার আগের Windows 7 কেই Modify করতে চান তাহলে আপনি  Upgrade এ ক্লিক করুন। আর ২য় টা হলো আপনি যদি আপনার কম্পিউটার নতুন ভাবে Install করতে চান তবে Custom(Advanced) এ ক্লিক করুন। আসলে আমরা নতুন ভাবেই দেখাবো তাই ২য় টা ক্লিক করছি। নিচের ছবির মতো।

 

 

এবার আপনার পিসির পুরো হার্ডডিক্সের তথ্য পাবেন। যদি আপনার হার্ডডিক্সের পার্টিশন করা থাকে তবে Drive option এ গিয়ে নিজের পছন্দ মতো Drive Formet করা নতুন Drive তৈরি করা, Drive Delete করা ইত্যাদি সব করতে পারবেন। তবে সাবধান Drive delete করলে আপনার সমস্ত তথ্য মুছে যাবে। তাই drive delete করার আগে আপনার সকল তথ্য সংরক্ষন করে রাখবেন। এরপর যে drive এ আপনি সেটাপ করতে চান সেই Drive সিলেক্ট করে Next এ ক্লিক করুন।নিচের ছবির মতো।

 

 

এখন আপনার windows প্রক্রিয়া শুরু হবে। এখন আপনার অপেক্ষার পালা। কেননা ডিভিডি থেকে ফাইল কপি হতে বা ফাইল Install করতে অন্তত ১৫-২০ মিনিট সময় লাগবে।এরপর windows প্রক্রিয়া ধীরে ধীরে সম্পূর্ণ হতে থাকবে। এর সময়ের মধ্যে আপনার কিছুই করার নেই শুধু দেখা ছাড়া। নিচের ছবি দেখুন।

 

 

Install প্রক্রিয়া শেষ হওয়ার পর আপনার কম্পিউটার Restart নিবে । নিচের ছবির মতো।

 

 

এরপর আবার আপনা আপনিই ওপেন হবে। কিছুই করতে হবে না। নিচে দেখুন।

 

 

এবার আবার আপনার কম্পিউটার Restart নেওয়ার পর আবার ওপেন হবে ।একটু অন্য রকম । দেখুন নিচে।

 

 

এরপর আপনার কম্পিউটারের কি নাম দিতে চান উপরের বক্সে সেই নাম দিয়ে Next এ ক্লিক করুন। নিচের মতো করে।

 

তারপর আপনি যদি আপনার পিসিতে পাসওয়ার্ড দিতে চান তাহলে ১ম বক্সে যে পাসওয়ার্ড দিবেন ২য় বক্সে ঠিক একই পাসওয়ার্ড দিবেন। ৩য় বক্সে আপনার নাম দিবেন। এটা হবে পাসওয়ার্ড hint অর্থাৎ যেখানে পাসওয়ার্ড লিখে সেখানে দেখা যাবে। তারপর Next বাটন এ ক্লিক করবেন।

 

 

এরপর Windows Updates অপশন  থেকে Ask me later সিলেক্ট করুন। নিচের মতো।

 

 

এরপর Time Zone (UTC+06:00) astana, Dhaka দিয়ে Next বাটন এ ক্লিক করুন।

 

 

তারপর দেখুন নিচের মতো ছবি আসবে।

 

 

তারপর দেখুন।

 

 

এখন আপনার windows 7 setup দেওয়া শেষ হলো। এরপর আপনার কাজ হলো প্রয়োজনীও Driver গুলো এবং Software গুলো Install করা। তাহলেই আপনি windows 7 এর সকল সুবিধা ভোগ করতে পারবেন।

ভালো থাকবেন সবাই এই কামনায় শেষ করছি। আল্লাহ হাফেজ।

 

ধন্যবাদ ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here