Home / সাস্থ্য বিধি / যে ৫টি কারনে নষ্ট হতে পারে আপনার কিডনি জেনে নিন

যে ৫টি কারনে নষ্ট হতে পারে আপনার কিডনি জেনে নিন

আসসালামুআলাইকুম । কেমন আছেন বন্ধুরা …? আশা করি ভালো আছেন …! আমরা অনেকেই সঠিক নিয়ম না জানার কারনে অনেক ভুলই হয় তো করে থাকি । সেটা আমরা বুঝতেও পারি না । আমরা জানি আমাদের শরীরের অন্যতম একটি অঙ্গ কিডনি । যা আমাদের বা মানবদেহের কোমরের দুপাশে থাকে । নানা কারনে আমাদের কিডনি ক্ষতিগ্রস্ত হতে পারে । এই কিডনি নামের অঙ্গটা আমাদের এত প্রয়োজনীয় যে এটা একটু ক্ষতিগ্রস্ত হলে বা নষ্ট হলে আমাদের মৃত্যু পযর্ন্ত হতে পারে । তাই কিডনি নিয়ে আমাদের সচেতন থাকা আবশ্যক । তাই আমরা এখান থেকে জেনে নিই , যে কোন ৫টি কারনে নষ্ট হতে পারে আপনার কিডনি ।

 

kidney-problem

যে যে কারনে নষ্ট হতে পারে আপনার কিডনি …!

 

  • মদ্যপানঃ  মদ্যপান কিডনির জন্য খুবই ক্ষতিকর একটা খাবার । এর মধ্যে অ্যালকোহল বিদ্যমান । যা মানবদেহের কিডনির সঠিক নিয়মে নিষ্কাশন করতে পারে না । যার ফলে এটা কিডনির মধ্যে থেকে কিডনির কার্যক্ষমতা কমিয়ে দিয়ে তা নষ্ট করে ফেলে । অতিরিক্ত মদ্যপান করা ফলে লিভার সিরোসিসের মতো মারাত্বক রোগে আক্রান্ত হন অনেকেই । তাই আপনি যদি মদ্যপান করে থাকেন তাহলে তা এখনই পরিত্যাগ করুন তা না হলে ধীরে ধীরে আপনি মৃত্যুকে বরণ করার কথা চিন্তা করুন ।

 

  • পানিঃ পানি মানবদেহের কিডনির জন্য খুবই গুরুত্বপূর্ণ । আর এই পানিই আমরা অনেকেই পর্যাপ্ত পরিমানে পান করি না । এতে আমাদের কিডনির অনেক ক্ষতি হয় । আমরা যখন বাড়ি থেকে কোথাও বেড় হই তখন আমাদের পানি পান করার কথা মনেই থাকে না । এতে কিন্তু আমাদের কিডনিতে অনেক বেশি চাপ পরে । একজন পূর্ণ বয়স্ক ব্যক্তির প্রতিদিন ৪ লিটার পানি পান করার প্রয়োজন ।  কিন্তু আমাদের মধ্যে অনেকেই আছে যারা ২৪ ঘন্টায় ২.৫ লিটার পানি পান করে কিনা সন্দেহ আছে । তাই অবশ্যই বেশি বেশি পানি পান করুন ।

 

  • লবনঃ আমাদের মধ্যে অনেকেই আছে যাদের খাবার সময় বাড়তি লবণ খাওয়ার অভ্যাস আছে । খেতে বসে খাবার প্লেটে আলাদা করে লবণ নিয়ে খান । কিন্তু আপনি জানেন কি…?  এই অনিয়মিত লবণ খাবার ফলে আপনার কিডনি কত টা ক্ষতি হচ্ছে । অতিরিক্ত লবন খাবার ফলে কিডনি অতিরিক্ত সোডিয়াম আমার শরীর থেকে নিস্কাশন করতে পারছে না । যার ফলে বাড়তি সোডিয়াম থেকে যায় কিডনিতেই । ফলে ক্ষতিগ্রস্ত হয় কিডনি । নষ্ট হওয়ার সম্ভাবনা ও থাকে । তাই অতিরিক্ত খাবার লবণ খাবেন না । এই অভ্যাসটা পরিবর্তন করতে হবে আপনাকে…!

 

  • ঔষুধঃ আমাদের মধ্যে অনেকেই আছে যারা সামান্য একটু কোথাও ব্যথা পেলে সাথে সাথে ঔষুধ খান । বিশেষ করে মাথা ব্যথার কারণে । এটি কিন্তু কিডনির জন্য মারাত্বক একটি কাজ । ভুলেও এটা করবেন না । এতে আপনার কিডনি পুরোপুরি নষ্ট বা ড্যামেজ হয়ে যেতে পারে । ঔষুধ যদি খেতেই হয় অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী খাবেন ।

 

  • মাংশঃ  অনেকেই আবার আসক্ত আছেন মাংশের প্রতি । আপনি জানেন অতিরিক্ত মাংশ খাওয়ার ফলে আপনার কিডনির কতটা ক্ষতি হতে পারে ..? ভুলেও এই অভ্যাস টা গড়ে তুলবেন না কেননা এটা খুবই ক্ষতিকারক ও মারাত্বক একটি অভ্যাস । এই অভ্যাসের ফলে আপনার মেদ ভুরি বেড়ে যেতে পারে এবং কিডনিতে চাপ সৃষ্টি করতে পারে । তাই বেশী বেশী করে শাকসবজি খাওয়ার অভ্যাস গড়ে তুলুন । এতে আপনার শরীরর এবং শরীরের যাবতীয় অঙ্গ প্রতঙ্গ সুস্থ্য থাকবে ।

 

ভালো থাকুন সুস্থ্য থাকুন সেই কামনায় শেষ করছি আমাদের আজকের টিপস্ টি । “আল্লাহ্ হাফেজ”

 

ধন্যবাদ সবাইকে ।।।

Facebook Comments
7110cookie-checkযে ৫টি কারনে নষ্ট হতে পারে আপনার কিডনি জেনে নিন
The following two tabs change content below.
Emran Hossain
লেখা-লেখি আমার পেশা বা নেশা দুটোই বলতে পারেন । আর তাই প্রতিনিয়ত ব্লগ থেকে নিজে শিখি এবং অন্যকে ব্লগ পোস্ট এর মাধ্যমে শেখায় ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please wait...

আপনার ইমেইল দিন

আমাদের এই ব্লগে প্রকাশিত সকল আপডেট সবার আগে পেতে আপনার ইমেইল দিয়ে নাম দিয়ে সাইন আপ করুন ।
error: Content is protected !!