আসসালামুআলাইকুম । ফ্রি টিউন্স ২৪ ডট কম এর পক্ষ থেকে আপনাদের স্বাগতম জানাচ্ছি । আশা করি সবাই ভলো আছেন । আমিও আপনাদের দোয়ায় বেশ ভালোই আছি । তো বন্ধুরা আজ আমি আপনাদের দেখাবো কি করে আপনার মোবাইলকে সিসি ক্যামেরা আর আপনার কম্পিউটারকে মনিটর হিসাবে ব্যবহার করবেন । বর্তমানে আমাদের নিজেদের প্রায় প্রত্যেকেরই প্রাইভেট প্রতিষ্ঠানে সিকিউরিটির প্রয়োজন পরে । এই সিকিউরিটির জন্য সিসি ক্যামেরা অত্যান্ত গুরুত্ব পুর্ন  ভূমিকা পালন করে । কিন্তু এই ধরনের সিকিউরিটি অনেক ব্যয় বহুল হয় । তাই সবাই ব্যবহার করতে পারে না । তাই আজ আমি আপনাদের একদম নতুন পথ অবলম্বন করে দেখাবো কি করে একটি অ্যাপ ব্যবহার করে আপনার মোবাইল ফোনকে সিসি ক্যামেরা আর আপনার কম্পিউটারকে মনিটর হিসাবে ব্যবহার করবেন । এর জন্য প্রয়োজন একটি অ্যান্ড্রয়েড অ্যাপ, অ্যান্ড্রয়েড মোবাইলে ইন্টারনেট সংযোগ সহ কম্পিউটার । দুটি পদ্ধতির মাধ্যেমে এই কাজটি করা যায় ১. ইন্টারনেট সংযোগ দিয়ে,   ২. হটস্পট এর ব্যবহারের মাধ্যেমে ।


ইন্টারনেট সংযোগ দিয়ে কাজটি করলে আপনার মোবাইল আর কম্পিউটার পৃথিবীর যে কোন প্রান্ত থেকে এ কাজ সম্পাদন করতে পারবেন । আর হটস্পট ব্যবহারের মাধ্যেমে শুধু যতদুর পর্যন্ত Wifi পাবে ততদুর পর্যন্ত কাজটি সম্পাদন করতে পারবেন । তো চলুন শুরু করা যাক । ১মে আপনার মোবাইলের Play Stor থেকে IP Webcam সফটওয়ারটি ডাউনলোড করে নিন । নিচের ছবি দেখুন ।

ip webcam download

১. নং পদ্ধতি:

এই পদ্ধতিতে আপনার মোবাইল এবং কম্পিউটারে দুটোতেই ইন্টারনেট সংযোগ করতে হবে । ইন্টারনেট সংযোগ করার পর আপনার মোবাইলের IP Webcam সফটওয়ারটি Open করুন এবং একদম নিচে দিকে যান । নিচের চিত্রের মতো দেখতে পাবেন ।ip webcam

মার্ক করা অপশনে ক্লিক করুন । দেখুন ক্যামেরা চালু হয়েছে । ক্যামেরার  নিচে দিকে  http://10.125.35.20:8080 এরকম লিংক বা এড্রেস দেখতে পাবেন । এখন এই এড্রেসটি আপনার কম্পিউটারের যে কোন ব্রাউজার যেমন: Mozilla FireFox

or Chrome ইত্যাদি ব্রাউজার অপেন করুন । এরপর ব্রাউজারের এড্রেসবারে বা url এ ঐ লিংকটি দেখে দেখে সঠিকভাবে লিখুন ।  লেখা শেষ হলে Enter বাটন চাপুন । দেখবেন এরকম ছবির মতো আসবে ।

CC Camera Futaze

এখন মার্ক  করা Browser বাটনে ক্লিক করুন । এখন দেখুন আপনার মোবাইল হয়ে গেছে সিসি ক্যামেরা আর কম্পিউটার হয়ে গেছে মনিটর । এভাবে আপনার যদি কোন পুরোনো স্মার্ট ফোন বা মোবাইল থাকে তবে আপনি আপনার প্রতিষ্ঠানের সিকিউরিটি হিসাবে ব্যবহার করতে পারেন ।

২. নং পদ্ধতি: 

এ পদ্ধতিতে আপনার মোবাইলে কোন ইন্টারনেট সংযোগ দিতে হবে না । শুধু আপনার মোবাইলের হটস্পট অপেন করুন । আর পিসিতে কানেক্ট করে নিন  । এর পর ঐ একই ভাবে মোবাইলের IP Webcam অপেন করুন । এরপর পর্যায়ক্রমে  ১. নং পদ্ধতি অবলম্বন করুন । ব্যস কাজ শেষ ।

বি: দ্র: কেউ যদি কাজটি সঠিকভাবে করতে না পারেন তবে নিচে Comment করে জানান । আশা করি Help পাবেন ।

ধন্যবাদ সবাইকে ।

2 COMMENTS

  1. ফুটেজগুলো সেভ থাকবে তো? না থাকলে কীভাবে রাখা যায় জানাবেন,প্লিজ।

    • আপনাকে ধন্যবাদ । কমেন্ট করার জন্য । আমি খুবই দ্রুত দেখছি আপনার সমস্যাটার কোন উপায় দিতে পারি কিনা ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here