আসসালামুআলাইকুম । ফ্রি টিউন্স ২৪ ডট কম এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম জানাচ্ছি । কেমন আছেন সবাই ? আশা করি ভাল আছেন ! আপনাদের দোয়ায় আমিও ভালো আছি । তো বন্ধুরা আজ আমি আপনাদের সামনে নতুন কিছু নিয়ে হাজির হয়েছি । তো আসলে অনেকেই এই বিষয়টা জানেন । আবার অনেকেই জানে না । যারা জানে না তাদের জন্য সম্পুর্ন নতুন একটি ট্রিকটি । আর যারা জানেন তারা এড়িয়ে চলুন । তো আমাদের আজকের টিপস টি হচ্ছে আপনার ফেসবুকের ইমেইল এবং পাসওয়ার্ড জানা সত্ত্বেও হ্যাকার আপনার ফেসবুক আইডি হ্যাক করতে পারবে না ।  সেটা কি করে করবেন ? শুরু করা যাক ট্রিকসটি ।

ফেসবুক সিকিউরিটির জন্য কিছু গুরুত্বপূর্ন কথা

এখনকার দিনে বিষয়টা এমন হচ্ছে যে আমরা যারা ইন্টারনেট ব্যবহার করি তাদের মধ্যে শতকরা প্রায় ৯০ জন ফেসবুক ব্যবহার করি । এবং ফেসবুক আমাদের কাছে খুব একটি গুরুত্বপূর্ণ বিষয় । কিন্তু আমরা জানি কি ? এই ফেসবুক অ্যাকাউন্টটি কতটা গুরুত্বপূর্ণ ! যারা সমাজে বাস করি তাদের প্রত্যেকেরই ফ্রেন্ডসার্কেল আছে । প্রত্যেকের সাথে কি খুব ভালো সম্পর্ক ? না হতে পারে । কোন না কোন ভাবে কারো সাথে কোন একদিন একটু হলেও মনোমালিন্য হয়ে থাকতে পারে । আর এই মনোমালিন্য জন্য হয় তো সে সব সময় আপনার বা আমার ক্ষতি করার চেষ্টা করতে পারে কোন না কোন দিক দিয়ে । এখন যদি সেই ব্যক্তি আমার এই ফেসবুক অ্যাকাউন্টের সমস্ত তথ্য তার কাছে থাকে । মানে ফেসবুকের ইমেইল অথবা ফোন নাম্বার বা পাসওয়ার্ড । তো সে এই ফেসবুক একাউন্ট দিয়ে কিন্তু আমার অনেক কিছুই করতে পারে । কারন পৃথিবীর সামাজিক যোগাযোগ অন্যতম মাধ্যম ফেসবুক । এই ফেসবুকের মাধ্যমে যে কাউকে যেকোনো ভাবে ফাসিয়ে দেওয়া যায় । এই গুরুত্বপূর্ণ ফেসবুক একাউন্টটি যদি হ্যাক হয়, তবে অনেক বড় বিপদের মুখে আপনি পড়তে পারেন ।

উদাহরণ স্বরূপঃ ধরুন, আপনার কোন বন্ধুর সাথে আপনার সম্পর্ক নষ্ট হয়ে গেছে এবং সে সম্পর্কটা এখন এমন অবস্থায় কাছে যে বন্ধু আপনার শত্রু হয়ে গেছে । সেই বন্ধু কিন্তু আপনার ফেসবুকের ইমেইল এবং পাসওয়ার্ড জানে । এটা জানা সত্ত্বেও আপনি কি করলেন ? আপনার ফেসবুকের কোন সিকিউরিটি দেননি । এখন যেহেতু আপনার বন্ধু আপনার এখন শত্রু সেই ক্ষেত্রে সে কি করল যে আপনার ফেসবুক অ্যাকাউন্টে প্রবেশ করলো, করার পর এমন একটা পিকচার আপলোড করল যেমন ধরুন. কোরআন শরীফের উপর আপনি বসে আছেন এবং ক্যাপ্টেন হিসেবে এমন কিছু লিখে দিলো যে, এর জন্য কি হল সারা পৃথিবীতে যত মুসলিম দেশ আছে তারা আপনার বিরুদ্ধে অ্যাকশন নেবে । কেননা এই সামাজিক যোগাযোগের মাধ্যমে সারা পৃথিবীর মানুষ এই পিকচারটা দেখতে পারে । এখন বুঝতে পারলেন ফেসবুক একাউন্ট কতটা গুরুত্বপূর্ন ?

এজন্যই আপনার ফেসবুক একাউন্টটাকে High সিকিউরিটি দেওয়ার প্রয়োজন । কারন আপনার বন্ধু বা শত্রু আপনার ফেসবুক E-mail, Password জানা সত্ত্বেও আপনার একাউন্টে প্রবেশ করতে পারবে না । আর পারবে না আপনার কোন ক্ষতি করতে । তো কি করে করবেন এই সেটিংটি চলুন দেখে নেওয়া যাক ।

এখানে আমি দুটি সিস্টেম দেখাবো । ১ম ধাপে যেটা দেখাবো সেটা মোবাইল অথবা কম্পিউটার দিয়ে করতে পারবেন । অর্থাৎ যে কোন একটা ডিভাইস দিয়ে । কিন্তু ২য় ধাপে যেটা দেখাবো সেই সেটিংটি করতে ২টি ডিভাইস লাগবে । ১টা মোবাইল ও একটা কম্পিউটার অথবা ২টি এন্ড্রয়েড মোবাইল ।

ধাপঃ ১

প্রথমে আমরা আমাদের ফেসবুকের ইমেইল ও পাসওয়ার্ড দিয়ে ফেসবুকে লগইন করবো । এই কাজটি আমরা মোবাইল দিয়ে করতে পারি । লগইন হলে উপরের মেনুবারের একদম ডান পাশে 3 ড্যাস যে আইকনটি আছে সেটাতে ক্লিক করুন । এরপর নিচে যান সেখানে Settings & Privacy নামে একটি অপশন পাবেন সেখানে ক্লিক করুন । নিচের দেখানো পিকচারের মতো ।

ফেসবুক আইডি হ্যাক

এখান থেকে Settings অপশনে ক্লিক করুন । তারপর Security and Login এ ক্লিক করুন ।

ফেসবুক আইডি হ্যাক

তারপর একটু নিচে যান সেখানে দেখুন Setting up Extra Security হেডিং দিয়ে ৩টি অপশন আছে । এই ৩টা অপশন থেকে আমরা ২য় অপশনটা Use two-factor authentication সেটিং করবো । এর জন্য Use two-factor authentication ক্লিক করুন ।

ফেসবুক আইডি হ্যাক

Get Started এ ক্লিক করুন । এরপর নিচের ছবির মতো Text Message এ ক্লিক করুন ।

ফেসবুক আইডি হ্যাক

Text Message এ ক্লিক করার পর আপনার ফেসবুক একাউন্টে যদি মোবাইল নাম্বার সেট করা থাকে তাহলে মোবাইল নাম্বার চাইবে না । যে নাম্বার টা সেট করেছিলেন সরাসরি সেই নাম্বারে ৬ সংখ্যার কোড দিয়ে একটা মেসেজ যাবে অটোমেটিক ভাবে ।

সেই কোডটি দিয়ে Next বাটনে ক্লিক করুন ।

ফেসবুক আইডি হ্যাক
ফেসবুক আইডি হ্যাক

এরপর নিচের ডান পাশের সুইচটি অন করে Finish বাটনে ক্লিক করুন । ব্যস ১ম ধাপ শেষ । এই পর্যায় আমরা যে মোবাইল ভেরিফিকেশনের কাজটি করলাম, এই কাজটি সম্পুর্ন করার পর আপনার ফেসবুকের ইমেইল, পাসওয়ার্ড দিয়ে যদি কেউ লগইন করতে যায় তাহলে যে মোবাইল নাম্বারটা আপনি ভেরিফাই করলেন সেই নাম্বারে প্রত্যেকবার আলাদা আলাদা ডিভাইসের জন্য ৬ ডিজিটের কোড দিয়ে একটি মেসেজ করবে ফেসবুক থেকে । এবং সেই কোড দিয়েই লগইন করতে হবে । এখন এমন তো আর হবে না যে, আপনার শত্রুর কাছে আপনার মোবাইল নাম্বারটা থাকবে তাই না ?

ধাপঃ ২

এই ধাপে ও আমরা ঠিক আগের মতো Settings & Privacy>> Security and Login>> Setting up Extra Security>> Use two-factor authentication এভাবে ক্লিক করবো । এই্ ধাপের কাজটা ২টি মোবাইল না থাকার কারনে কম্পিউটার এবং মোবাইল দিয়ে দেখাচ্ছি । যেহেতু ২টা ডিভাইসের প্রয়োজন । আর যারা কম্পিউটারে ফেসবুক ব্যবহার করেন তারা সহজেই করতে পারবেন । Use two-factor authentication ক্লিক করার পর এই অপশনের ডানপাশে Setup বাটনে ক্লিক করুন । নিচের ছবির মতো করুন ।\

ফেসবুক আইডি হ্যাক

তারপর একটি QR Code স্ক্যান করবে বলতে নিচের পিকচারের মতো ।

ফেসবুক আইডি হ্যাক

এটা স্ক্যান করা জন্য PlayStor এ গিয়ে সার্চ দিন (google authenticator)। এরপর ইন্সটল করে নিন । ইন্সটল করার সময় পারমিশন চাইতে পারে সেই ক্ষেত্রে পারমিশন দিয়ে দিবেন ।

ফেসবুক আইডি হ্যাক

তারপর এপটি অপেন করে এড বাটনে ক্লিক করে QR Capcha Code টা মোবাইলের এপ (google authenticator) দিয়ে স্ক্যান করুন । দেখবেন সেখানে ৬ ডিজিটরে কোড আছে । সেই কোডটা QR Capcha Code এর Next এর ধাপে দিয়ে এপটি ভেরিফাই করে নিন । ব্যস কাজটি শেষ হলে আপনার ফেসবুক একান্টটি এখন সম্পুর্ন সিকিউরিটিতে আছে । কেউ আর আপনার একাউন্ হ্যাক করতে পারবে না । আর এখন থেকে যখনই নতুন কোন ডিভাইসে লগইন করতে যাবেন তখন এই ৬ ডিজিটের কোড এর প্রয়োজন হবে সেই ক্ষেত্রে যদি মোবাইলে SMS না পেয়ে থাকেন তবে (google authenticator) এপ এর ভিতরে প্রবেশ করে তারপর ৬ ডিজিটের কোড নিয়ে লগইন করবেন । মনে রাখবেন এই ভেরিফাই করা এপটি যেনো ডিলেট না হয় তাহলে আপনাকে আবার একই পদ্ধতিতে ভেরিফাই করতে হবে । তারপর কোড পাবেন । আর এই এপ এর কোড প্রতি ১ মিনিট পরপর চেন্জ হয় ।

এই কাজটি করুন নিরাপদে থাকুন । আর কোন ভয় নেই আপনার Facebook একাউন্ট নিয়ে । আবার কোন টিউন্স নিয়ে আগামীতে হাজির হবো । সেই টিউন্সটি দেখার আমন্ত্রন জানিয়ে আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি । “আল্লাহ্ হাফেজ”  

বিঃদ্রঃ এরপরেও যদি কেউ কাজটি করতে ব্যর্থ হোন বা বুঝতে না পারেন তবে নিচে কমেন্ট বক্সে কমেন্ট করবেন । অথবা ফেসবুকে আমাকে পেতে এখানে ক্লিক করুন । আর পোস্ট ভালো লাগলে অবশ্যই লাইক কমেন্ট এবং বন্ধুদের কাছে শেয়ার করবেন ।

ধন্যবাদ সবাইকে

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here