পেইজ র‌্যাঙ্ক কি ? কেনো ? কিভাবে চেক করবেন ?

0
41

আসসালামুআলাইকুম। ফ্রী টিউন্স ২৪ ডট কম এ আপনাকে স্বাগতম। কেমন আছেন বন্ধুরা ..? আপনাদের শুভ কামনা করে শুরু করছি আজকের টিউন্স । আমার আজকে টিউন্সটি তাদের জন্য যারা কেবল সবে মাত্র ওযেব সাইটের কাজ করেছেন বা যারা শুরু করবেন । বিগিনাররা দুরে থাকুন । তো চলুন শুরু করি আজকের টিউটোরিয়াল ।

প্রথমেই প্রশ্ন আসতে পারে পেজ র‌্যাঙ্ক কি ..?

উত্তরঃ পেজ র‌্যাঙ্ক হচ্ছে একটি নাম্বারিং সিস্টেম । যেখানে ১, ২, ৩, ৪ এরকম নাম্বার দেওয়া হয় । বিভিন্ন সাইট আছে অনলাইনে যেমন আমরা দেখেছি আমরা যখন গুগলে সার্চ করি তখন ১ম পেজে ১ থেকে ১০ টি রেজাল্ট দেখায় । এই যে, যে ১ম পেজে ১০টি রেজাল্ট গুগল আমাদের দেখায় এর মধ্যে কোন সাইট ১ নাম্বারে আসে, আবার কোন সাইট ২ নাম্বারে আসে,  আবার কোন সাইট ৩ নাম্বারে আসে । এই যে যে  গুগল ১, ২, ৩, করে প্রত্যেক সাইটকে নাম্বার দিচ্ছে একে বলে নাম্বারিং করা । যেমন আমি গুগলে সার্চ দিলাম Best bank in bangladesh . সাথে সাথে গুগল আমাকে কিছু রেজাল্ট দেখালো । নিচে দেখুন ।

rank

 

এই যে রেজাল্ট টা আসলো এখানে দেখেন সবাই কিন্তু ১ নাম্বারে নেই । কেউ ১ নাম্বারে আবার কেউ ২ নাম্বারে এরকম আছে । এদের মধ্যে যে সাইটের কনটেন্ট ‍গুলো মানসম্মত ভালো কোয়ালিটির তাদেরকে গুগল নাম্বার দেয় । আর এই নাম্বারিংটাই মুলত পেইজ র‌্যাঙ্ক । এবং যখন কোন ভিজিটর কোন কিছু লিখে গুগলে সার্চ দেয় তখন যে সকল সাইট বা পেইজ কে গুগল নাম্বারিং করেছে তাদের রেজাল্ট গুলো ১,২,৩, এরকম ভাবে পর্যায় ক্রমে ১ম পেজে রাখে । যার নাম্বার অর্থাৎ যার র‌্যাঙ্ক যত বেশি তার সার্চ রেজাল্টে টপে আসার সম্ভবনা তত বেশি হয়ে যায় । অর্থাৎ যার পেইজ র‌্যাঙ্ক ১০ সেটি হচ্ছে সবচেয়ে ভালো মানের সাইট ।  আর একটি কথা না বললেই নয় । সেটা হলো গুগলের র‌্যাঙ্ক করার সিস্টেম হচ্চে ১-১০ পর্যন্ত ।

 

কিভাবে PR বা পেইজ র‌্যাঙ্ক চেক করবেন ?

উত্তরঃ পেজ র‌্যাঙ্ক চেক করার জন্য প্রথমেই আমরা এই লিংকে প্রবেশ করবো  www.prchecker.info  । তারপর নিচের চিত্র ফলো করুন ।

 

Pr checker

 

১ম বক্সে আপনি যে সাইটের পেইজ র‌্যাঙ্ক জানতে চান সেই সাইট লিংক দিন । যেমন আমি দিয়েছি বিশ্বের জনপ্রিয় সাইট ফেসবুক ডট কম । তারপর ২য় বক্সে অর্থাৎ Check PR এ ক্লিক করুন । দেখুন একটা ক্যাপচা পুরন করতে বলবে । এখন ৩নং বক্সের ক্যাপচা টি সঠিকভাবে ৪নং বক্সে লিখে Verify Now তে ক্লিক করুন । দেখুন নিচের ছবির মতো দেখতে পারবেন ।

Rank of Facebook

এখানে আমরা দেখতে পাচ্ছি ফেসবুকের র‌্যাঙ্ক ১০ মধ্যে ৯ । আজ এখানেই শেষ করছি । পরবর্তিতে  আবার আসবো আপনাদের জন্য নতুন কোন টিপস্ নিয়ে । ততক্ষন পর্যন্ত আপনাদের শুভ কামনা করে আজকের মতো বিদায় নিচ্ছি । আল্লাহ্ হাফেজ ।

 

ধন্যবাদ সবাইকে ।


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here