আসসালামুআলাইকুম । কেমন আছেন বন্ধুরা ? আশা করি ভালো আছেন ! আপনাদের দোয়ায় আমি ও ভালো আছি । তো বন্ধুরা আজ আমি আপনাদের দেখাতে যাচ্ছি কি করে গুগল এডসেন্সে ব্যাংক একাউন্ট যোগ করবেন ।আসল কথা হচ্ছে গুগল এডসেন্সে ব্যাংক একাউন্ট যোগ করা খুব একটা কঠিন কাজ নয় । খুবই সামান্য একটু কাজ এবং খুবই সহজ । তার পরে ও অনেকের মনে ভয় কাজ করে । যেমন আমার ও ভয় করেছিলো যখন আমি প্রথম বার কাজটি করতে গিয়েছিলাম । কেননা একটু ভুল হলেই তো আর পেমেন্টটা পাবো না । আর এতো কষ্ট করার পর যদি পেমেন্ট না পাই তাহলে তো বুঝতেই পারতেছেন । তো কথা না বাড়িয়ে চলুন দেখা যাক গুগল এডসেন্সে ব্যাংক একাউন্ট যোগ করার প্রসেসটি ।

এটা একদম সিম্পুল একটা কাজ । তো প্রথমেই আমাদেরকে গুগল এডসেন্স এ লগইন করে নিতে হবে । এটা তো সবাই করতে পারবেন ।তাই এটা আর না দেখাই । এরপর চলে যাবেন বাম পাশে যে মেনু রয়েছে তার ঠিক নিচে Payments অপশনে । এখানে দেখতে পাবেন লেখা আছে ADD PAYMENT METHOD নামে একটা বাটন । এই বাটনে ক্লিক করুন । ক্লিক করার পরে দেখতে পাবেন ২ টি অপশন আসছে ।

  • Add new wire transfer details
  • Add new Check details

এখানে আমরা ব্যাংক একাউন্ট যোগ করার জন্য প্রথমটা অর্থাৎ (Add new wire transfer details) লেখাতে ক্লিক করবো । আর ২য় অপশনটি হচ্ছে (Add new Check details) চেক এর মাধ্যমে পেমেন্ট নেওয়া ।এটা অনেক রিক্স । তো আমরা ব্যাংক একাউন্ট এর মাধ্যমে পেমেন্ট নেবো এজন্য প্রথমটা সিলেক্ট করবো । এরপর নিচের মতো একটা ফ্রম আসবে সেটা নির্ভুলভাবে পুরণ করতে হবে ।

এখানে প্রথম অপশন হচ্ছে Beneficiary Id (optional) । এটা যেহেতু (optional) আছে সেই ক্ষেতে এখানে আমরা কিছু লিখবো না । এরপর আমরা ২য় অপশনে যাই । এইখানে আমাদের যে নামে ব্যাংকে একাউন্ট খোলা আছে ঠিক একই ভাবে নামটা দিতে হবে । লেখাটা হবে ইংলিশে সব বড় অক্ষরে । যেমন আমি ব্যাংক এশিয়ায় একাউন্ট করেছি সেখানে আমার ভোটার আইডি কার্ডের নামের সাথে মিল করে নাম দেওয়া হয়েছে (MD. IMRAN HOSSAIN) তো আমি একই ভাবে এখানে নামটি দিচ্ছি । আপনারও ব্যাংকে যে নামে একাউন্ট আছে সেই নামই দিবেন । আর একটা কথা অনেকেই বলে থাকেন এডসেন্স এ যে নামে আছে ব্যাংক একাউন্ট সেই নামে হতে হবে । না এমন কো রুলস নেই । কারন আমার এক বন্ধু এডসেন্স তার নিজের নামে এবং এডসেন্স এ এড করেছে তার পিতার ব্যাংক একাউন্ট । এতে কোন সমস্যা হয় নি । এরপর ৩য় অপশন । এখানে আপনি যে ব্যাংকে একাউন্ট করেছেন সেই ব্যাংকের না । ব্যাংকের নাম যেনো কোন ভাবেই ভুল না হয় । ভুল ত্রুটি এড়াতে গুগলে ব্যাংকের নাম সার্চ দিয়ে সেই ব্যাংকের অফিসিয়াল সাইট থেকে নামটা দেখে দেখে নির্ভুল ভাবে লিখতে পারেন । তারপর ৪ নং অপশন । এই অপশনে ব্যাংকের SWIFT Code লিখতে হবে । এটা ও আপনি গুগলে সার্চ দিয়ে দেখে নিবেন । কেননা ভুল যেনো না হয় । আমি যেমন ব্যাংক এশিয়ায় ফরিদপুর ব্রাঞ্চে একাউন্ট করেছি এজন্য গুগলে এটা লিখেই সার্চ করেছি দেখুন ।

এথান থেকে SWIFT Code টা কপি করে ৪র্থ অপশনটা পুরন করবো । এরপর ৫নং অপশন এবং ৬নং অপশন । এই ২টি অপশনে ব্যাংক একাউন্টের নাম্বার দিতে হবে । হুবহু ব্যাংকে যেমন আছে তেমনই দিতে হবে । এবং ৫নং ও ৬নং অপশন হুবহু এক হতে হবে । এজন্য ২ বারই আপনার ব্যাংক একাউন্ট নাম্বারটা দেখে দেখে উঠাবেন যাতে করে ভুল হলে ধরা পরে । এরপর Set as primary payment method এর বাম পাশে চেক বক্সে টিক মার্ক দিয়ে Save বাটনে ক্লিক করুন । ঠিকঠাক ভাবে কাজ করতে পারলে নিচের মতো দেখতে পাবেন ।

তো এই ছিলো আমাদের আজকের টিউন্স । এই টিউন্সটি ভালো লেগে থাকলে অবশ্যই লাইক কমেন্ট জানাবেন । এবং বন্ধুদের সাথে শেয়ার করবেন । আল্লাহ্ হাফেজ

“ধন্যবাদ সবাইকে ”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here