অনলাইন আয়ের পুর্নাঙ্গ গাইডলাইন [ সিরিজ পর্ব- ৫ ]

0
99

আসসালামু আলাইকুম । FreeTunes24.com এর পক্ষ থেকে আমি মোঃ ইমরান হোসেন অনলাইন আয়ের গাইডলাইন বাংলা টিউটোরিয়াল ৫ম পর্বে আপনাদেরকে স্বাগতম জানাচ্ছি । আশা করি ভাল আছেন ! আপনাদের শুভ কামনা করেই শুরু করেছি আমাদের আজকের টিউটরিয়াল । গত পর্বে আমরা জেনেছি যে আসলে কি কি ধরনের কাজ থাকে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে । অনলাইন আয় এর আজকের পর্বে আমরা জানবো যে আসলে এই যে আমারা কাজ শেখার কথা বলতেছি, কাজটা আপনারা কিভাবে শিখবে না তাই না ?

আপনারা যারা গত পর্ব গুলো দেখেননি তারা নিচের লিংকে ক্লিক করে দেখে নিন ।

>>> অনলাইন আয় পুর্নাঙ্গ গাইড লাইন [ সিরিজ পর্ব- ১ ] <<<

>>> অনলাইন আয় পুর্নাঙ্গ গাইড লাইন [ সিরিজ পর্ব- ২ ] <<<

>>> অনলাইন আয় পুর্নাঙ্গ গাইড লাইন [ সিরিজ পর্ব- ৩ ] <<<

>>> অনলাইন আয়ের পুর্নাঙ্গ গাইড লাইন [ সিরিজ পর্ব- ৪ ] <<<

যারা অলরেডি ডিসাইড করে নিয়েছেন যে, অনলাইনে চাকরি করবেন বা জব করবেন । সেই জব করার জন্য আপনি কোন কাজ শিখবেন বা কিভাবে কি শিখবেন সেটা । তো কাজ শেখার যখন আপনি ডিসিশন নিবেন কাজ শেখার । তখন আপনাকে কয়েকটি প্রশ্নের উত্তর বের করতে হবে । অবশ্যই কাজ শেখার পুর্বে আপনি যে কাজটা শিখতে আগ্রহী, সেই কাজটা কেমন ? কাজটা কিভাবে শিখতে হয় ? শিখতে গেলে কি কি আপনাকে জানতে হবে এবং বর্তমান চাহিদা কেমন ? এবং কাজের রেট, সেই কাজটা করলে আমি কেমন টাকা পাবো ? এই বিষয় গুলো আপনাকে জেনে নিতে হবে । সেই ক্ষেত্রে আমি আপনাকে প্রথমে বলে রাখি যে, কোন বাধ্য বাধকতা নেই যে আপনাকে একটা কাজ শিখতেই হবে, এমন কোনো বাধ্যবাধকতা নেই । আপনারা অনেক আছেন যে, পরিশ্রম করতে ভালোবাসেন, অনেক বেশি নেট ব্রাউজ করতে ভালোবাসেন, অনেকে আছেন যারা চ্যালেন্জ নিতে ভালবাসে কাজের ক্ষেত্রে । তো সেই ক্ষেত্রে আপনি এসইও এর কাজ শিখতে পারেন । অনেক আছেন সহজ কাজ করতে পছন্দ করেন তারা এসইও এর কাজ শিখতে পারেন । অনেকে আছে কোডিং করতে ভালোবাসে, মানে বিভিন্ন লজিক্যাল কোড করতে খুব আনন্দ হয় কোডিং করতে । সে ওয়েব ডিজাইন শিখতে পারেন ।

আবার অনেকে আছে বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে যেটা বেশি হয় যে, ভালো ছবি আঁকতে পারে । অনেক ছেলেও প্রচন্ড সুন্দর ছবি আঁকতে পারে । তো এখন তার ছবি আঁকার খুব ভালো অভিজ্ঞতা আছে, তিনি গ্রাফিক্স ডিজাইন শিখতে পারেন । অনেকে আছে দেখা গেছে যে, সারাদিন বসে থাকে কোন কাজ নাই অনেক সময় দিতে পারেন ইন্টানেটের পেছনে । তারা ডাটা এন্ট্রির কাজ করতে পারেন । এই ধরনের বিভিন্ন কাজ আছে অনলাইন মার্কেটপ্লেসে । এই বিষয় গুলোর সম্পর্কে আপনাকে জানতে হবে । যেমন,

  • কোন কাজ কি রকম ?
  • কাজের রেট কি রকম ?
  • কোন কাজের বর্তমান মার্কেট প্রাইস কি রকম ?
  • কোন কাজ কিভাবে করতে হয় ?
  • মারকেটপ্লেস কেমন ?
  • কাজ তেমন ?
  • সময় কেমন লাগে ?

এই আইডিয়া গুলো যদি থাকে আপনার এবং আপনি কোন কাজটার প্রতি আগ্রহী বা ইন্টারেস্ট । অর্থাৎ আপনি কোন কাজের প্রতি আগ্রহ ফিল করেন । তখন আপনি সেই কাজটাই শিখবেন । এমন কোন রুল্স নাই যে আপনাকে একটা নির্দিষ্ট কাজ শিখতেই হবে । আপনি এই বিষয় গুলো জানার চেষ্টা করেন প্রতিটা কাজ সম্পর্কে । জানার পর আপনি নিজেই সিদ্ধান্ত নিন, যে আপনি কোন কাজটা শিখবেন ।

  • আপনি কেনো অন্যের কথা শুনবেন ?
  • কেনো আমাদের কথা শুনবেন ?
  • কেন আপনার বড় ভাইয়ের কথা শুনবেন ?
  • কেন আপনার শিক্ষকের কথা শুনবেন ?
  • আপনি নিজে কি পারেন ?
  • আপনি নিজে কি করতে চান ?
  • আপনার নিজের কোনটাতে আপনার কনফিডেন্স মনে হয় যে, হ্যাঁ আমি এই কাজটা পারবো । আপনি সেটাই করেন । এইটাই যখন আপনি করতে পারবেন, তখন কিন্তু আপনি আপনার নিজের উন্নতি করতে পারবেন । আমি এটা আমার তরফ থেকে বলতেছি । আমার এটা মনে হয় । কারণ আমাদের দেশে যেটা হয় যে, আমরা মানুষের কথা বেশি শুনি । এই জন্য পরবর্তীতে আমাদের তেমন কোন উন্নতি হয় না । একমাত্র তখনই আমাদের কিছু করা সম্ভব যখন আমরা মানুষের কথা বাদ দিয়ে আমরা আমাদের নিজের কথা শুনবো । নিজের প্রতি নিজের যখন আত্মবিশ্বাস হবে, তখন আমরা কিছু করতে পারবো দেশের জন্য, এবং নিজের জন্য ।

প্রথমেই আমরা একটা একটা স্টেপ বাই স্টেপ জানবো যে, কোন কাজ কিভাবে শিখবো বা কিভাবে শিখবেন ? এর জন্য প্রথমে আজকে আমাদের পর্ব হচ্ছে, “এসইও” । এসইও” এর কাজ কিভাবে শিখবেন ? এই কাজ শেখার জন্য প্রথমেই আপনাকে জানতে হবে আসলে এসইও টা কি সেটা সম্পর্কে জানবেন ।

এসইও

প্রথমে আমি আপনাদেরকে এসইও এর কাজ সম্পর্কে বলার আগে আরো দুটো কথা বলে নিচ্ছি । যে যখনই আপনি কোন কাজের নাম শুনবে যে এই কাজটা কি ? তখনই আপনি কি করবেন ? গুগল এ একটা সার্চ করবেন । যে What is this ? আপনি এখন নাম শুনেলেন এসইও এর কাজ তাহলে এখন আপনি কি করবেন ? গুগল সার্চ করেন What is SEO ? লিখে সার্চ করেন যে এসইও কি ? ঠিক আছে ? কারেন্ট মার্কেট প্লেস অফ এসইও ? বর্তমানে এসইও এর মার্কেটপ্লেস কেমন ? গুগলের সার্চ করেন How To Learn SEO ? কিভাবে এসইও শিখতে হয় ? অনলাইনে দেখা গেছে লক্ষ লক্ষ ধরনের কাজ আছে । হাজার হাজার ধরনের কাজ আছে । তো এখন কোন কাজ কিভাবে শিখবেন ? সেগুলো একটু গুগলে সার্চ করেন, একটু পরিশ্রম করেন । কারণ পরিশ্রম অবশ্যই করতে হবে তা না করলে সফল হতে পারবেন না । তো যাই হোক আমার কথা বলতেছিলাম যে এসইও এর কাজটা কিভাবে শিখতে হয় ? এসইও কাজটা কি ?

আসলে SEO হচ্ছে Search engine optimization (SEO) । গুগলে আমরা যখন বিভিন্ন বিষয় নিয়ে সার্চ করি তখন, সে বিষয় গুলো গুগলে কিভাবে আসবে ? কিভাবে কার ওয়েবসাইট সামনে আসবে ? যেমন আমরা যদি ঢাকা ইউনিভার্সিটি লিখে গুগলে সার্চ করি তখন যদি ঢাকার পরিবর্তে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি চলে আসে । তাহলে কি হবে ? হবে না । তো এইজন্য বাংলাদেশ লিখে সার্চ করলে যদি আমেরিকা আসে । তাহলে কি হবে ? হবে না । তো এই জন্য কোন লিখা লিখে সার্চ করলে গুগলে কোনটা আসবে এবং আমার যে একটা ব্যবসা আছে ধরেন আপনার ক্লায়েন্টের যে ব্যবসা সেই ব্যবসাটা গুগলে লিখে সার্চ দিলে আসবে কিনা এই বিষয়গুলো নিয়ে কাজ করে হচ্ছে মূলত Search engine optimization (SEO) বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ।

এসইও এর কাজের ক্ষেত্র কেমন ?

এসইও এর বিশাল ক্ষেত্র রয়েছে কাজের । অনেক কাজ পাওয়া যায় বর্তমান ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে এবং বলা চলে যে অন্যতম টপ লেভেলের কাজ পাওয়া যায় মানে সংখ্যার দিক থেকে টপ । All Time মানে সব সময় ফ্রিলান্সিং মার্কেটপ্লেসে ২,০০০ থেকে ৩,০০০ কাজ থাকে । সো এইক্ষেত্রে যদি আপনি এসইও এর কাজে শেখেন আপনার দেখা যাবে যে, হ্যাঁ আপনার বেশ ভালো একটা মার্কেট আছে এসইও এর । তার মানে আপনি এসইও এর কাজ শিখতে পারেন, মার্কেট আছে ।

শিখতে গেলে কি কি জানতে হবে ?

এসইও শিখতে গেলে আপনার কোন ব্যসিক কোন কিছু বা তেমন কোনো জ্ঞান জানতে হবে না । জাস্ট কম্পিউটারে ইন্টারনেট ব্রাউজ করতে জানলেই হবে । ইন্টারনেট ব্রাউজ করতে চান আপনি যেহেতু আমাদের সাইটের সন্ধান পেয়েছেন । সো আপনি জানেন কিভাবে ইন্টারনেট ব্রাউজ করতে হয় । তো এই জন্য এই বেসিক লেভেল থেকে আপনি এসইও এর কাজ শিখতে পারবেন । এর জন্য আপনাকে কোন কিছু শিখতে হবে না । আর এসইও এর কাজ শেখার জন্য বাকি যে কাজ শিখবেন তা তো আপনাকে কাজ শেখার সময় শিখিয়ে দেয়া হবে ।

আপনারা জানেন যে, আমাদের একবারে জিরো লেভেল বা যারা নতুন তাদের জন্য আইটি বাড়ি ডট কম চমৎকার একটি এসইও বাংলা ভিডিও টিউটোরিয়াল ডিভিডি বানিয়েছেন । যেটা বেস্ট সেলার হয় এবং র‌্যাংকিংও অনেক ভালো । সবাই তাদের ভিডিও দেখে অনেক প্রশংসা করেছেন । তাদের কাছে থেকে ডিভিডি কিনে শিখতে পারেন বা প্রাক্টিস করতে পারেন । সো এই হচ্ছে এসইও এর কাজ । এর জন্য কিন্তু প্রচুর মার্কেট আছে । ডিভিডি কিনতে বা অর্ডার করতে এখানে ক্লিক করুন

এই টিউটোরিয়ালটা কিন্তু অনলাইনের গাইডলাইন মূলক টিউটরিয়াল । শুধু আপনাকে গাইড লাইন দেওয়া হবে । আপনাকে কিন্তু কাজ শেখানো হবে না । আমরা শুধু আপনাকে কাজ টা কেমন ? কাজ সম্পর্কে ধারনা, মার্কেটপ্লেস কেমন ? এই বিষয় গুলো আপনাদের দেখাবো এবং কাজ জানতে হলে আপনি পারবেন কিনা ? আপনাকে কি কি জানতে হবে ? এই কাজ শিখতে হলে । সেটা আপনাকে দেখাবো । ঠিক আছে ?

তো কেউ আবার আশা করবেন না যে আমরা এই টিউটোরিয়াল এ আপনাদেরকে কাজ শিখিয়ে দিবো । আর এই ধরনের আশা করলে আপনি টিউটোরিয়ালটি দেখা বন্ধ করে দিতে পারেন । একটা জাস্ট গাইডলাইন । সো এসইও এর কাজ কি ? কেমন ? আশা করি আমরা এই পর্বে বুঝতে পারলাম । পরবর্তিতে  আমরা আরো কিছু ক্যাটগরির কাজ আছে সেগুলোর সম্পর্কে আমরা ধাপে ধাপে দেখবো । এবং সবার শেষে আমরা যেটা আমরা টিউটোরিয়ালের শুরুতে যেটা দেখেছি অনলাইনে ব্যবসা করা যায় । এই ব্যবসা নিয়ে আপনাদের সাথে আলোচনা করবো । তো আগামী পর্বে আমন্ত্রন জানিয়ে এখানেই আমরা বিদায় নিচ্ছি । ভালো থাকবেন সবাই সুস্থ্য থাকবেন । “আল্লাহ হাফেজ”

ধন্যবাদ সবাইকে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here