কম্পিউটার Slow হয়ে গেলে কি করবেন দেখুন

0
46

আসসালামুআলাইকুম। ফ্রী টিউন্স ২৪ ডট কম এ আপনাকে স্বাগতম। কেমন আছেন আপনারা ? আশা করি সবাই ভালো আছেন। আপনাদের শুভ কামনা করেই শুরু করছি আজকের টিউটোরিয়াল। আজকে দেখাবো কম্পিউটার Slow হয়ে গেলে কি করণীয়। প্রথমেই জানতে হবে কেনো কম্পিউটার Slow হয় ? কেননা যদি আপনি রোগীর রোগটাই না ধরতে পারেন তাহলে কি করে ঐ রোগীর ঔষুধ দেবেন। তাই আগে রোগটা কি তা জেনে নেওয়া জরুরী। তারপর তার প্রতিকার করতে হবে। তো চলুন জেনে নিই…।

আমরা যারা কম্পিউটার ব্যবহার করি তারা ১০০% এর প্রায় ৮০% ব্যবহার কারী জানেন না যে কেনো কম্পিউটার এর গতি কমে যায়। কম্পিউটারের গতি কমে যাওয়ার কিছু মুল কারণ হলোঃ-  আমরা যখন কম্পিউটার ব্যবহার করি তখন আমাদের কম্পিউটারের এমন কিছু ফোল্ডার আছে যার নাম  recent, prefetch, temp, ফোল্ডার । এই ফোল্ডারে কম্পিউটার ব্যবহার করার জন্য কিছু ফাইল আপনা আপনিতেই জমা হয়। আর তা আমরা অনেকেই জানতে পারি না । তো মুছবো কি করে …? যখন এই ফাইল গুলো এক এক করে অনেক জমা হয় তখনি কেবল কম্পিউটার এর গতি কমতে শুরু করে। তো যদি এই ফাইল গুলো মুছে দেওয়া হয় তাহলে কম্পিউটারের গতি পুনরায় আগের মতো হয়ে যায়। তো চলুন কি করে মুছবেন এই ফাইল গুলো দেখি …?


প্রথমেই আপনার কম্পিউটারের কিবোর্ড থেকে    Windows + R বাটন এক সাথে চেপে ধরুন। দেখুন নিচের মতো Pop up আসবে ।

 

first Computer

 

এরপর Open এর পাশের বক্সে লিখুন recent । লিখে Ok বাটন চাপুন । দেখুন নিচের মতো কিছু অপ্রয়োজনীয় ফাইল আসবে । এরপর Ctrl+A বাটন এক সাথে চেপে ধরুন । দেখুন সব ফাইল Select হবে । এরপর Delete বাটন চাপুন । তারপর Enter বাটন চাপুন।

 

এরপর আবার কম্পিউটারের কিবোর্ড থেকে     Windows + R বাটন এক সাথে চেপে ধরুন। দেখুন নিচের মতো Pop up আসবে । এরপর Open এর পাশের বক্সে লিখুন prefetch । লিখে Ok বাটন চাপুন । তারপর Continue তে ক্লিক করুন । দেখুন নিচের মতো  কিছু অপ্রয়োজনীয় ফাইল আসবে । এরপর Ctrl+A বাটন এক সাথে চেপে ধরুন । দেখুন সব ফাইল Select হবে । এরপর Delete বাটন চাপুন । তারপর Enter বাটন চাপুন।

 

 

এরপর আবার কম্পিউটারের কিবোর্ড থেকে    Windows + R বাটন এক সাথে চেপে ধরুন। দেখুন নিচের মতো Pop up আসবে । এরপর Open এর পাশের বক্সে লিখুন temp । লিখে Ok বাটন চাপুন । দেখুন নিচের মতো ।

 

 

দেখুন  কিছু অপ্রয়োজনীয় ফাইল আসবে । এরপর Ctrl+A বাটন এক সাথে চেপে ধরুন । দেখুন সব ফাইল Select হবে । এরপর Delete বাটন চাপুন । তারপর Enter বাটন চাপুন। ব্যস আপনার কাজ শেষ। এখন দেখুন আপনার কম্পিউটার আগের মতো দ্রুত গতিতে কাজ করছে ।

যদি আমাদের এই ট্রিকটি আপনার ভালো লেগে থাকে তবে লাইক কমেন্ট করে জানাতে ভুলবেন না । আর অবশ্যই আপনার বন্ধুদের কাছে শেয়ার করবেন ।

যারা এতোক্ষন ধর্য্য ধরে পোস্টটি পড়েছেন তাদেরকে অসংখ্য ধন্যবাদ ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here